শঙ্খ ঘোষের "আয় আরো বেঁধে বেঁধে থাকি "- বিপন্ন মানুষের অস্তিত্বের সঙ্কট : আলোচক আরিফুল ইসলাম সাহাজি

রবীন্দ্রউত্তর বাংলা সাহিত্যের একজন সেরা তারকা হলেন কবি শঙ্খ ঘোষ ,তাঁর একটি স্বরণীয় কবিতা "আয় আরো বেঁধে বেঁধে থাকি ",যেখানে প্রধান হয়ে উঠেছে মানুষের অস্তিত্বের সঙ্কট ।

কবিতার প্রথম স্তবকের প্রথম চারটি চরণে কবি মানুষের অসহয়তার রূপকল্প ফুটিয়ে তুলেছেন ।নেচার এর কাছে মানুষ কত অসহায় তা বোঝাতে গিয়ে কবি লিখছেন - "আমাদের ডানপাশে ধ্বস /আমাদের বাঁয়ে গিরিখাত ",তবে শুধু নেচার নয় ;তার সঙ্গে যুক্ত হয়েছে যুদ্ধউন্মাদ মানুষের ভয়াল রক্তচক্ষু ,তাই মাথার উপর দিয়ে উড়ে যায় যুদ্ধজাহাজ :সেখান থেকে নেমে আসে মৃত্যুর করালগ্রাস ।

কবিতার দ্বিতীয় স্তবকে কবি যুদ্ধপীড়িত মানুষের পথহীনতার ছবি ফুটিয়ে তুলেছেন ;দেখিয়েছেন ধ্বংশের ভয়ংকর রূপ ।কবির ভাষায় - "আমাদের শিশুদের শব /ছড়ানো রয়েছে কাছে দুরে ।"

কবিতার তৃতীয় স্তবকে প্রকাশ পেয়েছে মানুষের মৃত্যু ভয় ,হৃদয়ে জেগে উঠছে শঙ্কা :আমরাও এভাবে মরে যাবো না তো !তাই বড় হয়ে উঠেছে পরস্পর এর সঙ্গে জোট বেঁধে থাকবার বাসনা ।বিশ্বকবি ঋষি রবীন্দ্রনাথ বিসর্জন নাটকের একজায়গায় বলেছিলেন - "আয় ভাই........./আরো কাছাকাছি সবে বেঁধে বেঁধে থাকি "
আসলে ,সমস্ত রকম দুঃখ -কষ্ট -বিপদ মুক্তির সেরা উপায় জোটবদ্ধতা ।

কবিতার চতুর্থ স্তবকে প্রকাশ হয়েছে ,মানব সভ্যতার নেপথ্যে থাকা সাধারন মানুষের ভূমিকার কথা ,তাদের প্রতি সভ্য মানুষ বিমুখ ,কেননা "পৃথিবীর গভীর গভীরতর অসুখ এখন ",তাই বিপন্ন মানুষ বলে ওঠে -
"আমাদের ইতিহাস নেই /অথবা এমনই ইতিহাস /আমাদের চোখ মুখ ঢাকা ":পীড়িত মানুষের নিজস্ব কোন ইতিহাস নেই ,থাকলেও তা স্পষ্ট নয় ।

কবিতার পঞ্চম স্তবকে কবি মানুষের পথহীনতার রূপ আরো প্রকট করে তুলেছেন ।মানুষের মধ্যে বেঁচে থাকা এবং মরা সম্পকে আতঙ্ক ভাবের সঞ্চারন ঘটেছে ।তাই মানবতাবাদী কবি কবিতার এক্কেবারে শেষতম স্তবকে এসে সমাধানের পথ পাঠকের দরবারে উন্মোচিত করে দিয়েছেন -"আয় আরো হাতে হাত রেখে /আয় আরো বেঁধে বেঁধে থাকি ":সমস্ত বিপদ থেকে বাঁচবার এটায় সেরা পথ ।

মন্তব্যসমূহ

  1. প্রথম স্তবকের তাৎপর্য বলতে গিয়ে আপনি বলেছেন প্রকৃতির কাছে মানুষের অসহায়তার কথা। কিন্তু এই কবিতার সাথে প্রকৃতির বিশেষ যোগ নেই। ধস আর গিরিখাতের মধ‍্যে কবি হয়তো মানুষের অসহায় দিশাহারা কিংকর্তব্যবিমূঢ় অবস্থা ফুটিয়ে তুলেছেন। মানুষ যেদিকে যাবে সেদিকেই বিপদ ওৎ পেতে আছে।

    উত্তরমুছুন
  2. Ananya ji bolchilam j jodi apni ai kobitar sarmormo ta ektu share koren ami khub upokrito hobo. Plz

    উত্তরমুছুন
  3. খুব সুন্দর লাগলো দাদা আপনার লেখা।
    আর কবি শঙ্খ ঘোষ সবার মতো আমারও প্রিয়।

    উত্তরমুছুন
  4. একজন ছাত্র হিসাবে আমি বলব যে এটা অন্যান্য ছাত্রদেরও সহায়ক হবে

    উত্তরমুছুন
  5. Ei kobita ti anno kon kobitar sate tulana kora jete pare....

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ধীবর বৃত্তান্ত নাটকের প্রধান কুশীলব ধীবরের চরিত্র বিশ্লষণ করছেন বিশিষ্ট প্রাবন্ধিক আরিফুল ইসলাম সাহাজি ।

পথের দাবি গল্পে গিরিশ মহাপাত্রের পোশাক পরিচ্ছেদ ও অদ্ভুত দর্শন বিষয়ক আলোচনা ।

দাম গল্পটি ছাত্র শিক্ষক পবিত্র সম্পর্কের উপর গভীর ছায়াপাত করেছে । মাস্টারমশায় শাসন করতেন , ভালবাসতেন না । এটা ঠিক নয় ' , আলোচনা করছেন বিশিষ্ট প্রাবন্ধিক আরিফুল ইসলাম সাহাজি ।